জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা’র যুগান্তর বাস্তবায়িত আনোয়ারায় ভিজিডি কর্মসূচী পরিদর্শন

7
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাভুক্ত দুঃস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ২০১৫-২০১৬ চক্রে চট্টগ্রাম জেলায় নির্বাচিত এনজিও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)-এর আনোয়ারা উপজেলার কার্যক্রম পরিদর্শন করলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব অঞ্জনা ভট্টাচার্য্য।
কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে আনোয়ারা উপজেলার পরৈকোড়া এবং হাইলধর ইউনিয়ন-এর ভিজিডি কার্যক্রম পরিদর্শন করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা। এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব শাকেরা শরীফ, জেএসইউএস-এর ভিজিডি কর্মসূচীর সমন্বয়কারী আরিফুর রহমান, ফিল্ড অফিসার আরফাতুর রহমান এবং ফরিদুল আলম।
ভিজিডি উপকারভোগী মহিলাদের উদ্দেশ্যে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব অঞ্জনা ভট্টাচার্য্য বলেন, “চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলার সবকটি ইউনিয়নে সর্বমোট ১১,৪০০ জন কার্ডধারী উপকারভোগীকে মাসিক ৩০ কেজি হারে গম/চাল খাদ্য সহায়তার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন ও আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্ন বিষয়ে আয়বর্ধক প্রশিক্ষণ ও জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। যার মাধ্যমে প্রকল্প শেষে উপকারভোগী মহিলাগণ স্বাবলম্বী হয়ে উঠতে পারে। দুঃস্থ নারীদের আর্থ-সামাজিক অবস্থা ও অবস্থানের উন্নয়ন ঘটানোর পাশাপাশি লক্ষ্য অর্জনে এবং নারীদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলাই এ প্রকল্পের মূল লক্ষ্য। আমরা সেই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করে যাচ্ছি।”
জেএসইউএস-এর সমন্বয়কারী আরিফুর রহমান বলেন, “ভিজিডি কার্যক্রম বাস্তবায়নে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা মাঠ পর্যায়ে কর্মরত কর্মী ও কর্মকর্তাদের মাধ্যমে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। উপকারভোগী মহিলাদের ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিস্কার পরিচ্ছন্নতা, দুর্যোগের ঝুঁকি ব্যবস্থাপনা, মা ও শিশুর স্বাস্থ্য-খাদ্য ও পুষ্টি, নারীর ক্ষমতায়ন, এইচআইভি এইডস বিষয়ক জীবনদক্ষতা প্রশিক্ষণ ছাড়াও বিশেষজ্ঞ প্রশিক্ষক দ্বারা গরু ও ছাগল পালন, বাড়ির পাশে সব্জি চাষ, দেশি মুরগি ও হাঁস পালন, উদ্যোক্তা উন্নয়ন বিষয়সমূহের উপর প্রশিক্ষণ প্রদান কার্যক্রম অব্যাহত আছে।”
এখানে উল্লেখ্য, ২০১৫-২০১৬ প্রান্তিকের নির্বাচিত এনজিও হিসেবে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) চট্টগ্রাম জেলার আনোয়ারা, পটিয়া, বোয়ালখালী এবং চন্দনাইশ উপজেলায় ভিজিডি কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে।
– প্রেস বিজ্ঞপ্তি