হাসপাতাল ছাড়লেন সালাহ উদ্দিন

sala
ভারতের মেঘালয়ে গ্রেপ্তার বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। তাকে থানায় ফিরিয়ে নেওয়া হয়েছে।

গত ১১ মে ভারতের এই রাজ্যের রাজধানী শিলংয়ে গ্রেপ্তার হওয়ার পর অন্য দুটি হাসপাতাল ঘুরে নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজওনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্সেসে (এনইআইজিআরআইএইচএমএস) চিকিৎসা নিচ্ছিলেন সালাহ উদ্দিন।

মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়ার পর বিএনপির এই যুগ্ম মহাসচিবকে শিলং সদর থানায় নেয় পুলিশ। বুধবার তাকে আদালতে তোলা হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এনইআইজিআরআইএইচএমএসের চিকিৎসকরা বলছেন, সালাহ উদ্দিন আহমেদের শারীরিক অবস্থা স্থিতিশীল। তবে কিডনিতে পাথর থাকায় তিনি অনেক ব্যথা অনুভব করছেন।

কিডনির পাথর অপসারণে মঙ্গলবার সালাহ উদ্দিনের অস্ত্রোপচার করার কথা থাকলেও তার স্ত্রী হাসিনা আহমেদ তাতে আপত্তি জানান বলে হাসপাতালের একটি সূত্র জানিয়েছে।

এ পরিস্থিতিতে সালাহ উদ্দিন আহমেদের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড তাকে দেখে সন্ধ্যায় হাসপাতাল থেকে ছেড়ে দেন।

এনইআইজিআরআইএইচএমএসের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ভাস্কর বোর্গোহাইন জানান, স্থানীয় সময় সন্ধ্যা ৪টার দিকে তাকে ছাড়া হয়েছে।

ঢাকা থেকে অন্তর্ধানের দুই মাস পর গত ১১ মে বাংলাদেশের সাবেক প্রতিমন্ত্রী সালাহ উদ্দিনকে  মেঘালয় পুলিশ আটক করে। তার স্ত্রী হাসিনা আহমেদ বর্তমানে শিলং রয়েছেন।

অনুপ্রবেশের অভিযোগে ফরেনার্স অ্যাক্টে সালাহ উদ্দিনের বিরুদ্ধে মামলা করেছে শিলং পুলিশ। ভারতে এ আইনে তার বিচার হবে বলে সম্প্রতি দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজিজু জানিয়েছেন।

এদিকে বিএনপির অবরোধ-হরতালে সাধারণ মানুষের প্রাণহানির মধ্যে অজ্ঞাত স্থান থেকে প্রায় এক মাস বিবৃতি পাঠিয়ে কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে আসা সালাহ উদ্দিনের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ থাকায় তাকে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হতে পারে বলে আশঙ্কা করছেন তার স্ত্রী।

চিকিৎসার জন্য স্বামীকে সিঙ্গাপুর নিতে চান হাসিনা আহমেদ এবং এজন্য ভারতীয় আদালত থেকে সালাহ উদ্দিনের জামিনের বিষয়েও তিনি আত্মবিশ্বাসী।

সালাহ উদ্দিনের আইনজীবী এসপি মোহন্তও এ ব্যাপারে তাদের আশ্বস্ত করেছেন।

স্বামীর জামিন চেয়ে গত শুক্রবার শিলংয়ের একটি নিম্ন আদালতে আবেদন করেছেন হাসিনা আহমেদ। ২৯ মে তার শুনানি হওয়ার কথা রয়েছে।

অপরদিকে বুধবার সালাহ উদ্দিনকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য তাকে হেফাজতে চাইবে মেঘালয় পুলিশ।

বিএনপি নেতা সালাহ উদ্দিন কীভাবে সীমান্ত পাড়ি দিয়ে ভারতে ঢুকলেন তা তদন্ত করে বের করতে চায় মেঘালয় পুলিশ।

সালাহ উদ্দিন দাবি করেছেন, গত ১০ মার্চ ঢাকার উত্তরা থেকে একদল ব্যক্তি তাকে অপহরণ করে। এরপর কীভাবে তিনি শিলং এলেন, তার কিছুই তিনি মনে করতে পারছেন না।

সালাহ উদ্দিনের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তার সর্বোচ্চ শাস্তি পাঁচ বছর কারাদণ্ড।