সমাজের টেকসই উন্নয়নের জন্য সুবিধাবঞ্চিত শিশুদের দিকে নজর দিতে হবে

IMG_3775

রির্পোট
হারুন-আল-রশিদ

শুরু থেকে বি এফ এ একটি অলাভজনক, অরাজনৈতিক স্বেচ্ছাসেবী বেসরকারি সংস্থা। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি বাংলাদেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। প্রথম থেকেই সংস্থাটি ঢাকা শহরের সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাক্ প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু করে, যা অদ্যবধি চলমানএবং তৃতীয় শ্রেনী পর্যন্ত উন্নিত করা হইয়াছে।

খেলাধূলার মাধ্যমে তাদেরকে উৎসাহীত করা এবং এরই ধারাবাহিকতায় গত ২০ ফেব্রুয়ারী ২০১৬, রোজ শনিবার সকাল ১০:৩০ টায় বাসাবো ফ্রেন্ডস এসোসিয়েশন (বি এফ এ) আয়োজিত সংগঠনের কার্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও মেধাবী ছাত্র ছাত্রীদের পুরস্কার বিতরন অনুষ্ঠান ২০১৫ এর আয়োজন করা হয়। সংস্থার সাধারন সম্পাদক জনাব সাব্বির আহম্মদ পবিত্র কোরান তেলওয়াত এবং স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ইন্দু সাহা। তিনি বলেন “আমাদের সমাজে অনেক সুবিধাবঞ্চিত শিশু আছে যারা সমাজের আর দশটা শিশুর মত সুযোগ সুবিধা নিয়ে বেড়ে ওঠে না। সমাজের টেকসই উন্নয়নের জন্য এই সুবিধাবঞ্চিত শিশুদের দিকে নজর দিতে হবে। তিনি আরও বলেন যে শিশুদের শারিরীক ও মানসিক বিকাশের জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা আবশ্যক। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বি এফ এ এর এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে প্রসংসনীয়। এ লক্ষ্যে সরকারী বেসরকারী সুশীল সমাজকে এগিয়ে আসার আহবান জানান। তিনি আরও বলেন সুবিধা বঞ্চিত শিশুদের প্রতি আমাদের যে অঙ্গিকার যে দায়বদ্ধতা আছে সেই অঙ্গিকার ও দায়বদ্ধতা থেকে আমরা প্রত্যেকে যদি একটি করে শিশুর দায়িত্ব নেই তবে বাংলাদেশের সুবিধা বঞ্চিত শিশুদের সংখ্যা কমবে বলে আমি মনে করি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও কবি আফরোজা অদিতি। তিনি তার বক্তব্যে সুবিধা বঞ্চিত শিশুদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার সুযোগ করে দেয়ার জন্য বাসাবো ফ্রেন্ডস এসোসিয়েশনকে সাধুবাদ জানান।এ সুযাগের মাধ্যমে ভবিষ্যৎতে এইসব সুবিধাবঞ্চিত শিশুরা অনেক বড় খেলোয়ার হবে সেই আশাবাদ ব্যাক্ত করে তিনি তার বক্তব্য শেষ করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সৈয়দ লুৎফুল হক, সাবেক শিল্প সম্পাদক, ডেইলি ইন্ডিপেন্ডেন্ট ।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বাসাবো ফ্রেন্ডস এসোসিয়েশন এর সহ-সভাপতি জনাব তোফাজ্জল হোসেন দিদার। তিনি বলেন “বাংলাদেশে অনেক সুবিধাবঞ্চিত শিশু আছে যাদের লেখাপড়ার নিশ্চয়তা নেই বা সঠিকভাবে বেড়ে ওঠার সুযোগ নেই। অসংখ্য সমস্যা নিয়ে এইসব শিশুরা বেড়ে উঠছে। শুধুমাত্র একটি দুটি সাময়িক প্রকল্পের মাধ্যমে এইসব পথশিশুদের বিবিধ সমস্যা সমাধান করা সম্ভব নয়। এজন্য সুশিল সমাজকে এগিয়ে আসতে হবে। সরকারের নীতিনির্ধারকদের রাষ্ট্রনীতি, বজেট, রাষ্ট্রীয় পরিকল্পনায় নিয়ে আসতে হবে এই সব কর্ম পরিকল্পনা’’।

শুভেচ্ছা বক্তব্যে নির্বাহী পরিচালক জনাব মোহাম্মদ ম্জোম্মেল হক বলেন “শিশুর সঠিক বিকাশের জন্য চিত্ত বিনোদনের বিষয়টিকে সামনে রেখে এইসব সুবিধাবঞ্চিত পথশিশুদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার অংশগ্রহণে উৎসাহিত করার জন্য এই প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এর আয়জন করা হয়েছে”।

IMG_3833

এরপর প্রধান অথিথি মেধাতালিকায় শীর্ষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন। বিশেষ অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত থেকে ছাত্র ছাত্রীদের উৎসাহিত করেন।

বি এফ এ একটি অলাভজনক, অরাজনৈতিক স্বেচ্ছাসেবী বেসরকারি সংস্থা। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি বাংলাদেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। শুরু থেকেই সংস্থাটি ঢাকা শহরের সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাক্ প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু করে, যা অদ্যবধি চলমানএবং তৃতীয় শ্রেনী পর্যন্ত উন্নিত করা হইয়াছে। আমাদের শিক্ষা কার্যক্রমে এমন দৃষ্টান্ত আছে যে আমাদের শিক্ষাকার্যক্রম থেকেই শিক্ষালাভ করা তিনজন শিক্ষার্থীর সন্তান বর্তমানে আমাদের স্কুলেরই শিক্ষার্থী। শিক্ষাকার্যক্রম ছাড়াও বি এফ এর বর্তমানে চিকিৎসা ও স্ব্যাস্থ সেবা, বৃত্তিমূলক প্রশিক্ষন,আইনী সহায়তা ও সালিশী কেন্দ্র এবং অন্যান্য সেবামূলক কার্যক্রম চালু আছে। বি এফ এ জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার অনুদানের মাধ্যমে কাজকরে যাচ্ছে। বাংলদেশ এজিও ফাউন্ডেশন, কানাডিয়ান সিডা সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সহিত বিভিন্ন কাজে সম্পৃক্ত আছে। বর্তমানে সংস্থাটির জাপান ওয়াটার ফোরাম এর সহিত একটি প্রকল্প চালু আছে।