এফবিসিসিআইয়ের সভাপতি মাতলুব, প্রথম সহসভাপতি শফিউল

Untitled-2-1
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি পদে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। এছাড়া প্রথম সহসভাপতি পদে বিজিএমইএর সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ও সহসভাপতি পদে মাহবুবুল আলম বেসরকারি হিসাবে নির্বাচিত হন।
সোমবার নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ জানান, তিন পদে অন্য কারো মনোনয়নপত্র জমা না হওয়ায় সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি পদে বেসরকারিভাবে নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়েছে। তিনি আরো জানান, আগামী ২৮ মে আনুষ্ঠানিকভাবে নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে।
এর আগে গত শনিবার এফবিসিসিআইয়ের ২০১৫-১৭ দ্বিবার্ষিক মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ।
৩২টি পরিচালক পদের জন্য লড়ে উন্নয়ন পরিষদ থেকে ২৫ জন পরিচালক নির্বাচিত হয়েছেন। চেম্বার গ্রুপ থেকে ১২ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৩ জন নির্বাচিত হয়েছেন এই প্যানেলের। স্বাধীনতা ব্যবসায়ী পরিষদের দলনেতা মনোয়ার হাকিমসহ চারজন এবং ব্যবসায়ী ঐক্য পরিষদ থেকে তিনজন পরিচালক নির্বাচিত হয়েছেন।
এফবিসিসিআইয়ের পর্ষদে পরিচালকের সংখ্যা ৫২। এর মধ্যে অ্যাসোসিয়েশন আর চেম্বার গ্রুপ থেকে নির্বাচিত ১৬ জন করে ৩২ জন। এই ৩২ জন পরিচালক নির্বাচনের জন্যই রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে গত শনিবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
এর বাইরে আরও ২০ পরিচালক সরকার মনোনীত অ্যাসোসিয়েশন-চেম্বার থেকে। তাঁদের ইতিমধ্যে মনোনীত করা হয়েছে। এই ৫২ পরিচালক সোমবার এফবিসিসিআইয়ের নতুন সভাপতি এবং দুই সহসভাপতি নির্বাচনের জন্য ভোট দেন। আগামী ২৮ মে বৃহস্পতিবার নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।
নির্বাচনের মাধ্যমে নির্বাচীত পরিচালকরা হলেন- চেম্বার গ্রুপ থেকে ব্যবসায়ী উন্নয়ন পরিষদের আমিনুল হক শামীম, দিলীপ কুমার আগরওয়াল, গাজী গোলাম আশরিয়া, শেখ ফজলে ফাহিম, নিজাম উদ্দিন, প্রবীর কুমার সাহা, নূরুল হুদা মুকুট, হাসিনা নেওয়াজ, নাগিবুল ইসলাম দিপু, বজলুর রহমান, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও রেজাউল করীম রেনজু।
স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন মনোয়ারা হাকিম আলী, মাসুদ পারভেজ খান ইমরান ও তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটো। বাকি একটি পরিচালক পদে সমান ভোট পেয়েছেন কোহিনুর ইসলাম ও মো. মাসুদ। তারা দুজনই মনোয়ারা হাকিম আলীর প্যানেলের প্রার্থী। দুজনই পেয়েছেন ২০৫ ভোট। তাদের বিষয়ে নির্বাচনী বিধি অনুযায়ী পরে সিদ্ধান্ত নেওয়া হবে।
অ্যাসোসিয়েশন গ্রুপে পরিচালক নির্বাচিত হয়েছেন, মাতলুব আহমাদের প্যানেল থেকে হেলাল উদ্দিন, নিজাম উদ্দিন রাজেশ, মো. হারুন-অর রশিদ, শামীম আহসান, আবু মোতালেব, মো. হাবিবুল্লাহ ডন, কেএম আখতারুজ্জামান, এম শোয়েব চৌধুরী, মো. মুন্তাকিম আশরাফ, এমএম জাহাঙ্গীর হোসেন, মো. আবু নাসের, মো. আমিন হেলালী ও মো. শফিকুল ইসলাম ভরসা। আর ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেল থেকে মো. আবুল আয়েস খান, খন্দকার রুহুল আমিন ও মো. শাফকাত হায়দার চৌধুরী।
চেম্বার গ্রুপের মনোনীত পরিচালকরা হলেন- মাতলুব আহমাদ, মোহাম্মদ ইসমাইল হোসেন, সাইদুর রহমান রিন্টু, মাহবুবুল আলম, বেনজির আহমেদ, নাজ ফারজানা আহমেদ, কাজী আমিনুল হক, কামরান টি রহমান, মোসাদ্দেক হোসেন বাবলু এবং শামীম আহমেদ। অ্যাসোসিয়েশন গ্রুপে আছেন তপন চৌধুরী, নজরুল ইসলাম মজুমদার, মনসুর আহমেদ কালাম, এসএম সফিউজ্জামান, এসএম আমজাদ হোসেন, সফিউল ইসলাম মহিউদ্দিন, শেখ কবির হোসেন, সেলিম ওসমান, জসিম উদ্দিন এবং শামস-উজ-জোহা।